1. smsitservice007gmail.com : admin :
রাজধানীতে বায়ুদূষণ বিরোধী অভিযান শুরু আজ - সতেজ বার্তা ২৪
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলা দেবোত্তর সম্পত্তি আত্মসাৎ ও শিব লিঙ্গ বিক্রির অভিযোগ ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা

রাজধানীতে বায়ুদূষণ বিরোধী অভিযান শুরু আজ

মাহাবুব আলম তুষার
  • প্রকাশের সময় : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩
  • ১০২ বার পঠিত

রাজধানীতে বায়ুদূষণ ও শব্দদূষণ নিয়ন্ত্রণসহ পরিবেশ সংরক্ষণ অভিযান জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সাম্প্রতিক বছরগুলোতে রাজধানী ঢাকায় বায়ুদূষণ ‘খুবই অস্বাস্থ্যকর ’ পর্যায়ে পৌঁছেছে। সাম্প্রতিক বছরগুলোতে রাজধানী ঢাকায় বায়ুদূষণ ‘খুবই অস্বাস্থ্যকর ’ পর্যায়ে পৌঁছেছে। বুধবার ৫ এপ্রিল থেকে দূষণ বিরোধী বিশেষ অভিযান শুরু করবেন ২৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। মঙ্গলবার ৪ এপ্রিল সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ অনুসারে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ৫ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মোবাইল কোর্ট পরিচালনা করবেন।
সভায় জানানো হয়, দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় আরও বলা হয়, পরিবেশ অধিদফতরের মাত্র ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকায় তাদের দিয়ে অভিযান পরিচালনা ও দূষণ নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়ে। পরবর্তীতে মন্ত্রণালয়ের অনুরোধে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তাদের নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা অর্পণ করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সংযুক্ত করে।
সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মো. মিজানুর রহমান, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ অধিশাখার যুগ্মসচিব শামিমা বেগম উপস্থিত ছিলেন। সভায় ক্ষমতাপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ছাড়াও ঢাকা জেলা প্রশাসন এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।
এ জাতীয় আরও খবর
Translate »