1. smsitservice007gmail.com : admin :
তানোরে শিক্ষাখাতে ঈর্ষনীয় সাফল্য অর্জন  - সতেজ বার্তা ২৪
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন
সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা ২০ বছর পাড় হয়নি ধর্ষন, মাদক সহ ২৪টি মামার আসামি ইয়াবা সুন্দরীর ছেলে কিশোর গ্যাং লিডার তানভীরের. রাজশাহীতে সংরক্ষিত আসনে এক ডজন নেত্রী আলোচনায় মর্জিনা

তানোরে শিক্ষাখাতে ঈর্ষনীয় সাফল্য অর্জন 

আলিফ হোসেন,তানোরঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
  • ১৮৯ বার পঠিত

রাজশাহীর তানোরে সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর দুরদর্শিতা ও ঐকান্তিক প্রচেষ্টায় আওয়ামী লীগ সরকারের একটানা তিন মেয়াদ ১৫ বছরে শিক্ষাখাতে ঈর্ষনীয় সাফল্য অর্জন হয়েছে। এতে এলাকায় শিক্ষা হার বেড়েছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বিগত ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৫ বছরে উপজেলায় শিক্ষাখাতের বিভিন্ন উন্নয়নে ৩৯৪ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে উপজেলায় ১১৩ কোটি টাকা ব্যয়ে ৪১টি প্রাথমিক, ২৫টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, ১০টি প্রক্রিয়াধীন এবং একটি স্কুল এ্যান্ড কলেজ নতুন ভবন নির্মাণ করা হয়েছে।
এছাড়াও ২০০ কোটি টাকা ব্যয়ে প্রাথমিক, মাধ্যমিক ও কলেজের পুরাতন একাডেমিক ভবন সংস্কার এবং অফিস কক্ষ নির্মাণ করা হয়েছে।
অপরদিকে  ৪২ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ১২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী, অসহায়, প্রতিবন্ধী ও ক্ষুদ্রনৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। উপজেলায় বিনামুল্য ৯০ লাখ নতুন বই বিতরণ করা হয়েছে। এদিকে এক কোটি ৯৮ লাখ টাকা ব্যয়ে ১২৭টি শহীদ মিনার নির্মাণ, ৭৯টি প্রজেক্টর বিতরণ, আইএলসি, আইসিটি,সায়েন্স ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাশ রুম নির্মাণ করা হয়েছে।
এছাড়াও ৩৬ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে
শিক্ষা উপকরণ প্রদান( প্লেয়িং কিডস, ট্যাব, ল্যাপটপ, হুইল চেয়ার, টিফিন বক্স ও শেখ রাশেল ডিজিটাল ল্যাব ইত্যাদি) ২৬টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে।
অন্যদিকে ২২ লাখ ৫০ হাজার টাকা ব্যয়ে ৩০০টি বাইসাইকেল মেধাবী ও ক্ষুদ্রনৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে শতভাগ শিশুকে উপবৃত্তির আওতায় আনা হয়েছে।এতে বিনামুল্যে শিক্ষা শুবিধা পাচ্ছেন এক কোটি ৩০ লাখের বেশি শিশু।এছাড়াও মাতৃত্বকালীন ছুটি ৩ মাস থেকে বাড়িয়ে ৬ মাস করা হয়েছে এবং মাতৃত্বকালীন ভাতা চালু করা হয়েছে।
বিগত ২০০৬ বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে প্রাথমিক শিক্ষায় মেয়েদের অংশগ্রহণ ছিলো মাত্র  ৫৪ শতাংশ। আওয়ামী লীগের সময়ে তা বেড়ে দাড়িয়েছে ৯৮ দশমিক ২৫ শতাংশ। বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে স্বাক্ষরতার হার ছিলো ৪৫ শতাংশ।আওয়ামী লীগের সময়ে তা বেড়ে দাড়িয়েছে ৭৫ দশমিক ৬০ শতাংশ।
এখন প্রশ্ন হলো যে জাতি উপকারীর উপকার শিকার করে না,তারা অকৃতজ্ঞ। আর অকৃতজ্ঞদের ধ্বংস অনিবার্য। সচেতন মহলের অভিমত, আওয়ামী লীগ সরকারের উপকার শিকার ও কৃতজ্ঞতা স্বরুপ আওয়ামী লীগের পক্ষে থাকা এসব মানুষের নৈতিক দায়িত্ব।
এ জাতীয় আরও খবর
Translate »