1. smsitservice007gmail.com : admin :
আওয়ামী লীগ সরকারের ১৫ বছর ; তানোরে কৃষি ও ধর্মীয় প্রতিষ্ঠানে অপ্রত্যাশিত উন্নয়ন  - সতেজ বার্তা ২৪
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা ২০ বছর পাড় হয়নি ধর্ষন, মাদক সহ ২৪টি মামার আসামি ইয়াবা সুন্দরীর ছেলে কিশোর গ্যাং লিডার তানভীরের. রাজশাহীতে সংরক্ষিত আসনে এক ডজন নেত্রী আলোচনায় মর্জিনা

আওয়ামী লীগ সরকারের ১৫ বছর ; তানোরে কৃষি ও ধর্মীয় প্রতিষ্ঠানে অপ্রত্যাশিত উন্নয়ন 

আলিফ হোসেন,তানোরঃ
  • প্রকাশের সময় : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ১৯২ বার পঠিত

রাজশাহীর তানোরে সাংসদ আলহাজ্ব ওমর ফারুক চৌধুরীর রাজনৈতিক দুরদর্শীতা এবং ঐকান্তিক প্রচেষ্টায় কৃষিখাত ও ধর্মীয় প্রতিষ্ঠানে অপ্রত্যাশিত উন্নয়ন অর্জিত হয়েছে।
জানা গেছে, বিগত ২০০৯ সাল থেকে ২০২৩ পর্যন্ত আওয়ামী লীগ  সরকারের  টানা তিন মেয়াদ ১৫ বছরে নির্বাচনী এলাকায় যোগাযোগ, অবকাঠামো, বিদ্যুৎ, শিক্ষা, কৃষি স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিসহ প্রতিটিখেত্রে অপ্রত্যাশিত উন্নয়ন অর্জিত হয়েছে।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, আওয়ামী লীগ সরকারের সময়ে উপজেলায় কৃষিখাতে
মোট ২ হাজার ১৫৩ কোটি টাকা এবং ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে মোট ১৩ কোটি ৯৬ লাখ ২৬ হাজার টাকা ব্যয় করা হয়েছে। উপজেলায় এসব উন্নয়নের মধ্যে
প্রায় ১৮ লাখ টাকা ব্যয়ে কৃষকদের মাঝে বিনামূল্যে  ১৪৪টি আধুনিক কৃষি যন্ত্রপাতি এবং এক কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ভুর্তুকিতে ১২৬টি বিভিন্ন কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হয়েছে। এছাড়াও
কৃষি উৎপাদন বৃদ্ধিতে (সার-বীজ, ধান, রবিশস্য, টমেটো ও সবজিতে প্রণোদনা প্রকল্পে ৪৯ হাজার ৮৫৬ জন  উপকারভোগীর বিপরীতে ৪ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় করা হয়েছে। অন্যদিকে দুই হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে দুই লাখ ৬৪ হাজার ৩৪২ মেট্রিক টন রাসায়নিক সার ভর্তুকি দেয়া হয়েছে।
প্রতি কেজি ডিএপি সারে ৪৩ টাকা, টিএসপিতে ৩০ টাকা, এমওপিতে ২৮, ইউরিয়া সারে ৫৪ টাকা ভর্তুকি দেয়া হচ্ছে। বিগত ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ের তুলনায় প্রতি কেজি সারে কম দাম নেয়া হচ্ছে ডিএপিতে ৭৯ টাকা, টিএসপিতে ৬৫ টাকা,এমওপিতে ৪৮ টাকা ও ইউরিয়া সারে ৫ টাকা। আবার কৃষি যন্ত্রপাতিতে ৫০ শতাংশ ভর্তুকি চরমান রয়েছে। এছাড়াও কৃষিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পরিবর্তিত জলবায়ুতে উপযোগী আবাদ পদ্ধতি প্রয়োগের ফলে কৃসি উৎপাদন বহু গুণ বৃদ্ধি পেয়েছে। প্রায় ৩৭ হাজার ৪৫০ জন কৃষককে কৃষি উপকরণ সহায়তা কার্ড দেয়া হয়েছে। উপজেলায় সরকারি প্রকল্পের আওতায় প্রশিক্ষণ, প্রদর্শনী ও পরামর্শ নিয়ে ধান,গম, পাট, আখ ও সবজি ইত্যাদি বৃদ্ধি করেছেন। চাষিরা বাণিজ্যিক ভাবে পেয়ারা, মাল্টা, ড্রাগন, কুল ও ফুল ইত্যাদি চাষে কৃষকেরা সফলতা অর্জন করেছে।
অন্যদিকে আওয়ামী লীগের ১৫ বছর সময়ে উপজেলায় মসজিদ, মন্দির, গীর্জা, গোরস্থান ও ঈদগাহ সংস্কার ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে মোট ১৩ কোটি ৯৬ লাখ ২৬ হাজার টাকা ব্যয় করা হয়েছে।
উপজেলায় প্রায় ১৩ কোটি টাকা ব্যয়ে একটি  মডেল মসজিদ কমপ্লেক্স নির্মাণ এবং ২৮টি মসজিদ, মন্দির, গীর্জা, গোরস্থান ও ঈদগাহ সংস্কার এবং উন্নয়নে ব্যয় করা হয়েছে। এছাড়াও আওয়ামী লীগ সরকারের একটানা তিন মেয়াদ ১৫ বছরে ৫৬৪টি মডেল মসজিদ কমপ্লেক্স ও প্রায় ৩ দশমিক ৩১ লাখ মসজিদ নির্মাণ করা হয়েছে। এখন প্রশ্ন হলো যে জাতি উপকারীর উপকার শিকার করে না,তারা অকৃতজ্ঞ। আর অকৃতজ্ঞদের ধ্বংস অনিবার্য। সচেতন মহলের অভিমত, আওয়ামী লীগ সরকারের উপকার শিকার ও কৃতজ্ঞতা স্বরুপ আওয়ামী লীগের পক্ষে থাকা এসব মানুষের নৈতিক দায়িত্ব।
এ জাতীয় আরও খবর
Translate »