1. smsitservice007gmail.com : admin :
তানোরে সমিতির আড়ালে অবৈধ ঋণ কার্যক্রম   !  - সতেজ বার্তা ২৪
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলা দেবোত্তর সম্পত্তি আত্মসাৎ ও শিব লিঙ্গ বিক্রির অভিযোগ ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা

তানোরে সমিতির আড়ালে অবৈধ ঋণ কার্যক্রম   ! 

রাজশাহী প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩
  • ৬১ বার পঠিত
Exif_JPEG_420

রাজশাহীর তানোরের আনাচে-কানাচে ব্যাঙেে ছাতার মতো গড়ে উঠেছে সমবায় সমিতি, জেঁকে বসেছে দাদন, হচ্ছে অবৈধ আর্থিক লেনদেন। অবস্থা এমন যে মাদক, সন্ত্রাস, জুয়া থেকেও ভয়াবহ হয়ে উঠেছে দাদন। এদের বিরুদ্ধে দ্রুত প্রশাসনের অভিযানে নামা উচিৎ বলে মনে করেন  সচেতন সমাজ। স্থানীয়রা জানান, অবৈধ সমিতির আড়ালে উপজেলার বিভিন্ন এলাকায় গ্রামে গ্রামে গড়ে উঠেছে দাদন চক্র। অধিকাংশক্ষেত্রে চটকদার নাম দিয়ে রাতারাতি গড়ে উঠা এসব কথিত সমিতির ফাঁদ যেনো মগের মুল্লুকে রুপ নিয়েছে। স্থানীয়রা জানান, পাড়া-মহল্লায় সংঘবদ্ধ দাদন সিন্ডিকেট চক্র ঘন্টা চুক্তি, দৈনিক, সাপ্তাহিক ও মাসিক কিস্তিতে দাদন দিয়ে থাকেন। বিপরীতে মর্গেজ হিসেবে ঋণ গ্রহীতার কাছে থেকে তার টিপসহী ও স্বাক্ষর সংবলিত ৩শ’ টাকা মুল্যর ফাঁকা ননজুডিশিয়াল স্ট্যাম্প এবং ব্যাংক চেক বইয়ের পাতা। টাকা পরিশোধে ব্যর্থ বা একটু এদিক-সেদিক হলেই এসব স্ট্যাম্প-চেকে টাকার অঙ্ক চারগুন বশিয়ে আদালতে ঠুকে দিচ্ছে মামলা বলে একাধিক সুত্র নিশ্চিত করেছে।
স্থানীয় সুত্রে জানা গেছে, তানোরের সরনজাই ইউনিয়নের (ইউপি) তাঁতিহাটি মোড়ে ‘বহুমুখী সামাজিক উন্নয়ন সংস্থা’
বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ব্যতিত  অবৈধ ভাবে গ্রাহকের কাছে থেকে সঞ্চয় গ্রহণ ও উচ্চ সুদে ঋণ বিতরণ করছে। অথচ নীতিমালা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের মাইক্রোক্রেডিট রেগুলেটারী অথারেটির লাইসেন্স ব্যতিত আর্থিক লেনদেন করতে পারবেন না করলে সেটা বেআইনি।
জানা গেছে, তানোরের তাঁতিহাটি ও তানোর পৌর সদরে দুটি শাখা অফিস খুলে ‘বহুমুখী সামাজিক উন্নয়ন সংস্থা’
অবৈধভাবে আর্থিক লেনদেন করছে। নাম প্রকাশে অনিচ্ছুক সমিতির এক মাঠকর্মী বলেন, তাদের সদস্য সংখ্যা প্রায় দুই হাজার এসব সদস্যর মধ্যে প্রায় ৫০ লাখ টাকা ঋণ বিতরণ  ও প্রায় ১০ লাখ টাকা সঞ্চয় জমা আছে। তাদের উচ্চ সুদের জালে পড়ে অনেকে নিঃস্ব হয়েছে। সরেজমিন অনুসন্ধান করা হলে এসব অভিযোগের সত্যতা পাওয়া যাবে। স্থানীয়রা তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ ও সমিতির কার্যক্রম বন্ধের দাবি করেছেন। এবিষয়ে জানতে চাইলে বহুমুখী সামাজিক উন্নয়ন সংস্থার পরিচালক আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশ ব্যাংকে আবেদন করা আছে, তবে এখানো অনুমোদন পাননি। তিনি বলেন, বিষয়টি উপজেলা প্রশাসন জানেন। তিনি বলেন, উপজেলা সমন্বয় কমিটির সভায় তারা নিয়মিত যোগদান করেন। এবিষয়ে তাঁতিহাটি শাখা ব্যবস্থাপক লিটন আহমেদ বলেন, মানুষ কখানো অন্যর ভাল চাই না। তিনি বলেন, অন্যরা যেভাবে ঋণ দেয় তারাও সেভাবে ঋণ দেন,এতে ঋণ গ্রহীতার পাশাপাশী অনেক বেকার যুবকের কর্মসংস্থানের সুযোগ সৃস্টি হয়েছে।
এ জাতীয় আরও খবর
Translate »