1. smsitservice007gmail.com : admin :
বিসিআইসির ডিলারের বিরুদ্ধে সার পাচারের অভিযোগ  - সতেজ বার্তা ২৪
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা ২০ বছর পাড় হয়নি ধর্ষন, মাদক সহ ২৪টি মামার আসামি ইয়াবা সুন্দরীর ছেলে কিশোর গ্যাং লিডার তানভীরের. রাজশাহীতে সংরক্ষিত আসনে এক ডজন নেত্রী আলোচনায় মর্জিনা

বিসিআইসির ডিলারের বিরুদ্ধে সার পাচারের অভিযোগ 

তানোর(রাজশাহী)প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ নভেম্বর, ২০২৩
  • ১৪৩ বার পঠিত

রাজশাহীর তানোরের সীমান্তবর্তী মান্দার বিসিআইসি’র সার ডিলার আবুল হোসেনের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘন করে
এলাকার বাইরে সার পাচারের অভিযোগ উঠেছে। স্থানীয়দের অভিযোগ এই ডিলারের কাছে সাধারণ কৃষকেরা প্রয়োজনীয় সার পাচ্ছেন না। কিন্ত্ত দীর্ঘদিন যাবত  অতিরিক্ত মুনাফা করতে পাশ্ববর্তী তানোর-মোহনপুর ও বাগমারার বিভিন্ন এলাকায় চোরাপথে সার পাচার করছে। এনিয়ে এলাকার কৃষকদের মধ্যে চরম অসন্তোষের সৃষ্টি হয়েছে। ভুক্তভোগী কৃষকেরা সার পাচারের ঘটনা তদন্ত করে ডিলারের ডিরারসীপ বাতিলের দাবি করেছেন।
এবিষয়ে ডিলার আবুল হোসেন বলেন, তানোরে সারের সঙ্কট এজন্য তাদের কাছ থেকে সার কিনে নিয়ে যাচ্ছে ওই এলাকার আলুর প্রজেক্ট করা কৃষকরা।
আবুল হোসেন আরো বলেন, তিনি কৃষি অফিসের অনুমতি সাপেক্ষে বরাদ্দের বাহিরে সার এনে বিক্রি করেছেন। যেখানে খুশি সার বিক্রি করতে পারবের এমন অনুমতি আছে, তানোরে প্রচুর আলু চাষ হয়, এজন্য সেখানে সারের সঙ্কট দেখা দিয়েছে। তিনি নাওয়াপাড়া থেকে সার এনে বিক্রি করেছেন। সার বিক্রি করেছেন তবে ক্রয় রশিদ দেননি কেনো জানতে চাইলে তিনি জানান, অন্য উপজেলায় সার বিক্রি করা যাবে কিন্তু ক্রয় রশিদ দেয়া যাবে না। তানোরে সার সঙ্কট আপনি কিভাবে জানেন প্রশ্ন করা হলে উত্তরে তিনি বলেন, প্রায় প্রতিদিন তানোরে সার বিক্রি করছি। যদি সঙ্কট না হতো তাহলে বাড়তি ভাড়া খরচ করে তার কাছ থেকে কেনো সার কিনবেন।  ডিলার আবুল হোসেন আরো বলেন, মোহনপুর উপজেলার ঘাষিগ্রাম ইউনিয়ন পরিষদ (ইউপি)  চেয়ারম্যান তানোরে আলুর প্রজেক্ট করছেন। তিনি সেখানে সার না পেয়ে তার কাছে থেকে সার কিনেছেন। গত শনিবার দুই ট্রলিতে ১৬০ বস্তা ডিএপি সার মেমো ছাড়াই তানোরে আনা হয়। যা সার বিপণন নীতিমালার চরম লঙ্ঘন।
স্থানীয়রা জানান, আবুল হোসেনের
ডিলার পয়েন্ট কাগজ-কলমে চকগৌরিহাট, কালিকাপুর। কিন্তু তিনি দীর্ঘদিন যাবত নীতিমালা লঙ্ঘন করে  নির্দিষ্ট পয়েন্টে সার বিক্রি না করে সাবাই হাটে সার বিক্রি করে আসছেন।
এবিষয়ে  মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা  শায়লা সারমিনকে সার বিক্রির বিষয়ে অবহিত করা হলে তিনি বলেন, এক উপজেলা থেকে অন্য উপজেলায় সার বিক্রির কোনো সুযোগ নাই। তিনি ডিলার আবুলকে যেকোনো জেলা বা উপজেলায় সার বিক্রির মৌখিক অনুমতি দিয়েছেন এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, অন্য উপজেলায় সার বিক্রির কোনো অনুমতি দেয়া হয়নি, ডিলার যেটা বলেছে তার ব্যক্তিগত কথা। তাহলে নীতিমালা লঙ্ঘন করে অন্য উপজেলায় সার বিক্রির জন্য ডিলারের বিরুদ্ধে তিনি কি ব্যবস্থা নিলেন প্রশ্ন করা হলে তিনি বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এবিষয়ে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা  সাইফুল্লাহ আহম্মেদ  বলেন, তানোরে সারের কোনো সঙ্কট নাই। তিনি বলেন, যদি কোনো ডিলার নীতিমালার বাহিরে বা বাড়তি দামে সার  বিক্রি করে সেটা প্রমাণ হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
এ জাতীয় আরও খবর
Translate »