1. smsitservice007gmail.com : admin :
মানিকগঞ্জের বেউথা ঘাটে কুরবানী পশুর হাট মেলায় খুশি স্থানীয়রা। - সতেজ বার্তা ২৪
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০১:১৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ছাত্রলীগের সভাপতি আতিকের ডিগবাজি না’কি বিদ্রোহ? সাভারে মাদকের সয়লব , এক নজরে মাদক গ্যাং রাজশাহী আওয়ামী  প্রকাশ্যে বিভক্তির আভাস দায়ী কে ? তানোরে ৩টি পাকা রাস্তা নির্মাণ কাজের উদ্বোধন ভোলার লালমোহন উপজেলার ৭নং পশ্চিম চর উমেদ ইউপি নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী তরুন মেধাবী যুবনেতা সাইফুল ইসলাম শাকিল তানোরে প্রবেশপত্র আটকে অর্থ আদায়ের অভিযোগ নারায়ণগঞ্জ চাষাড়ায় ফিল্ম স্টাইলে কুপিয়ে দানিয়াল নামের এক যুবককে হত্যা করলো দুর্বৃত্তরা..! তানোরে দোকানের সামনে অবৈধ স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা ২০ বছর পাড় হয়নি ধর্ষন, মাদক সহ ২৪টি মামার আসামি ইয়াবা সুন্দরীর ছেলে কিশোর গ্যাং লিডার তানভীরের. রাজশাহীতে সংরক্ষিত আসনে এক ডজন নেত্রী আলোচনায় মর্জিনা

মানিকগঞ্জের বেউথা ঘাটে কুরবানী পশুর হাট মেলায় খুশি স্থানীয়রা।

স্টাফ রিপোর্টার: মোঃ মাহাবুব আলম তুষার
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩
  • ১০৬ বার পঠিত

মুসলিম ধর্মের বড় উৎসব পবিত্র ঈদুল আযহা ।এ কোরবানি ঈদকে সামনে রেখে মানিকগঞ্জ পৌর অঞ্চলে বসবাসরত জনগণের দিকে লক্ষ্য রেখে স্থানীয় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের সিনিয়র ব্যক্তিবর্গ সম্মিলিতভাবে কুরবানী পশুর বিরাট হাটের ব্যবস্থা করেছেন । হাটের বৈশিষ্ট্য সম্পর্কে হাটের প্রধান পৃষ্ঠপোষক মানিকগঞ্জ পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব জাহিদুল ইসলাম সাহেবকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, ” আমাদের এই হাঁটটি ২০২৩ সালের ২৩ শে জুন থেকে সূচনা করা হয় । এখানে ২৪ ঘন্টা বিদ্যুতের ব্যবস্থা আছে, হাটের চারদিক সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত, প্রচন্ড রোদ থেকে বাঁচতে ত্রিফলের ব্যবস্থা,বিশুদ্ধ পানি বিনামূল্যে সরবরাহের ব্যবস্থা, কালিগঙ্গা নদীর পার হওয়ায় পশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার অফুরন্ত পানির ব্যবস্থা, হোটেল ও বিভিন্ন ধরনের মুদি দোকানের পাশে হাটের অবস্থান , দুষ্কৃতিদের হাত থেকে পূর্ণ নিরাপত্তার ব্যবস্থা সহ স্বেচ্ছাসেবক দলের সর্বদা টহল ও সমস্যা চিহ্নিতকরণ ও সাথে সাথে তার ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার ।”
গরু ছাগলের এই বিরাট হাটটির পরিচালনা সম্পর্কে হাটের সভাপতি, পৌরসভার আওয়ামী লীগের সাবেক কৃষি বিষয়ক সম্পাদক জনাব মাসুদুল ইসলাম দোলন সাহেবকে জিজ্ঞাসা করা হলে তিনি জানান, ” মানিকগঞ্জ পৌর সভায় ৯০দশকের পর থেকে এ পর্যন্ত কোন কুরবানী হাটের ব্যবস্থা ছিল না । মানিকগঞ্জ শহরে কোন কিছুর কমতি নেই শুধু কুরবানী হাট ব্যতীত । সবকিছু বিবেচনা করে আমরা সকলে মানিকগঞ্জ বেউথা ব্রিজ সংলগ্ন হাটের পরিকল্পনা করি । আল্লাহর অশেষ রহমতে আমরা এ বছর তা বাস্তবায়ন করতে পেরেছি এবং আগামীতেও তা অব্যাহত রাখার পরিকল্পনা আছে ।
হাটের সাধারণ সম্পাদক ও ৯ নং ওয়ার্ডের কাউন্সিলর জনাব উজ্জল হোসেন সাহেবকে সাংগঠনিক বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, ” গরু ছাগলের এই হাটটিকে পরিচালনার জন্য প্রাথমিক অবস্থায় আমরা ৩৪ জন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করি । এ কমিটিতে সদস্য হিসেবে যারা আছেন তারা মানিকগঞ্জের কৃতি সন্তান ও গুণীজন । যাইহোক, স্থানীয় কুরবান কারীদের সুবিধার দিকে লক্ষ রেখে ও কুরবানি পশুর দাম নয় বরং তার সম্মানের দিকে লক্ষ্য রেখে গরু ও মহিষের হাসিল ধার্য করা হয়েছে মাত্র ৫০০ টাকা এবং ছাগল ও ভেড়ার হাসিল ধার্য করা হয়েছে মাত্র ২০০ টাকা । বিক্রেতাগণ যেন তাদের কুরবানী পশুর যথার্থ সম্মানী নিয়ে এ হাট থেকে বিদায় নিতে পারে সেদিকে আমরা পূর্ণ দৃষ্টিপাত রাখছি । হাটের প্রথম দিন থেকেই অনেক বড় বড় গরু ও ছাগলের আগমন ঘটছে । দূর দুরান্ত থেকে যারা ট্রলারে করে ও গাড়িবহরে এদিক গরু নিয়ে যাচ্ছে তারা আমাদের হাটের মনোরম পরিবেশ ও সুবিধা দেখে তাদের পশুকে এখানেই নামাচ্ছে । এ দৃশ্য দেখে আমরা নিজেকে গর্ববোধ করছি ।”
গরুর ব্যবসায়ী আপন দুই ভাই জামাল ও কামাল কে তাদের মনের অবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তারা বলেন, ” কুরবানীর এ হাটটি আসলেই খুবই সুন্দর স্থানে স্থাপন করা হয়েছে । নদীর পাড় হওয়ায় গরমের সময়ও দখিনার ঠান্ডা বাতাস লাগে, যে কারণে ক্রেতাদের ভিড়েও পশুগুলো সুস্থ ও স্থির হয়ে থাকতে পারছে । দু’ঘণ্টা যাবত এখানে এসেছি । তবে ক্রেতাদের ভিড় ও দাম দেখে ভালই লাগছে । আশা করি আজকেই আমাদের এ ৫ টি গরুকে ছেড়ে দিতে পারব ।
এ জাতীয় আরও খবর
Translate »