1. admin@sotejbarta24.com : admin :
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ:
কাতারের মসজিদগুলিতে আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার
সংবাদ শিরোনাম:
কাতারে স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে কোভিক-১৯ ভ্যাকসিনেশন সেন্টার কাতারের শুরা কাউন্সিল নির্বাচনে প্রথমবারের মতো সরাসরি নিয়োগ ফিলিস্তিনিদের সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার দেওয়া অব্যহৃত রেখেছে কাতার সরকার সাত মাস ধরে বেতন পাচ্ছেন না সারাদেশে নোকিয়া মার্কেট এক্সপ্রেসে’র এর কর্মীরা। অলিপুরা ইউনিয়ন পরিষদ নির্বাচনী মত বিনিময় সভা অনুষ্ঠিত ছিনতাইকারী ও রিক্সা উদ্ধার কাতারে QID সংক্রান্ত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার বিভিন্ন সুযোগ সুবিধার সুখবর ঘোষনা দিল কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাতারে গতবছরের তুলনায় বহুগুণে বেড়ে চলেছে পর্যটকের সংখ্যা ফিফা ফুটবল কোর্টের বিরোধ নিষ্পত্তি কমিটির সদস্য রায়পুরায় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২১ পালিত

 235 total views,  171 views today

নানান ধরনের হিজাবের নমুনা

মো: শামীম আহমেদ
  • আপডেট সময়: রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ১১৮ বার পঠিত
ছবি: খিমার বোরকা
নারীর সৌন্দর্যবর্ধনের একটি অনুষঙ্গ ‘হিজাব’। এটি মূলত মুসলিম নারীদের পর্দার কাজে ব্যবহৃত হলেও বর্তমানে হিজাব ব্যবহার করছেন অনেকে। ইরান, সৌদির মতো ইসলামী দেশগুলোর পাশাপাশি আমাদের দেশেও হিজাবের ব্যাপক ব্যবহার দেখা যায়। বিভিন্ন ধাঁচের কাপড়ে ঋতুর সঙ্গে মিলিয়ে পাওয়া যায় হিজাব। সুতি কিংবা সিল্ক- মোটামুটি সব ধরনের কাপড় আছে এই তালিকায়
ওড়না : বাংলাদেশ, পাকিস্তান বা ভারতের সালোয়ার কামিজের সঙ্গে ব্যবহৃত সাধারণত ওড়নাকেই এই অঞ্চলের মানুষ হিজাব হিসেবে ব্যবহার করে। অপেক্ষাকৃত পাতলা কাপড়ের তৈরি সুতার কাজের ওড়নাগুলো হিজাব হিসেবেও এই অঞ্চলের নারীদের কাছে বেশ জনপ্রিয় এবং এটা আরামদায়কও বটে।
নেকাব : সৌদি আরবের নারীদের জন্য কঠোরভাবে নিয়ম এই হিজাবের ধরনে শুধু চোখ ছাড়া নারীর শরীরের আর কোনো অংশ দেখা যায় না। অর্থাৎ চোখ ছাড়া পুরো মুখমণ্ডলই ঢাকা থাকে।
খিমার : এটা মাথা থেকে কোমর কিংবা হাঁটু পর্যন্ত নেমে যাওয়া হিজাবের এই ধরন পরিচিত খিমার নামে। ইজিপ্ট, নাইজেরিয়ার নারীরা এভাবে হিজাব করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ছবি: খিমার বোরকা

চাদর : ইরাক, ইরান, লেবাননের নারীদের পরনে চাদর দেখা যায়। এটি এক ধরনের
বিশালাকৃতির কাপড় যা নারীর পুরো শরীরকেই ঢেকে দেয়, মাথার চুল ঢাকার জন্য এর সঙ্গে যুক্ত হয় আলাদা একটি কাপড়। এটি পায়ের নিচ পর্যন্ত আবৃত রাখে।
টারবান : গলা না ঢেকে শুধু মাথার চুল ঢেকে হিজাবের এই ধরনের নাম টারবান। আফ্রিকার নারীরা সাধারণত এভাবে হিজাব করে থাকেন। সোমালিয়া, ইথিওপিয়া কিংবা সুদানের তীব্র তাপমাত্রায় আরাম পেতে সেখানকার নারীরা সাধারণত টারবান স্টাইলের হিজাবকেই বেছে নেন। আমাদের দেশের নারীরা এটা গরমকালে পরে থাকে।
কেরুডাং ও জিলবাব : ইন্দোনেশিয়ার ও ফিলিপাইনের নারীদের হিজাবের ধরন মূলত জিলবাব ও কেরুডাং বলে পরিচিত। জিলবাবের ধরন অনেকটা চাদরের মতো যার মাধ্যমে একজন নারীর মুখমণ্ডল ছাড়া মাথা থেকে পায়ের পুরো অংশ ঢাকা থাকে। কেরুডাং ইন্দোনেশিয়ার নারীদের ব্যবহৃত এক ধরনের বোরকার মতো পোশাক। এটি বাংলাদেশের বর্তমানে বহুল প্রচলিত।
আল আমিরা : সিরিয়ার মুসলিম নারীদের মধ্যে বেশ জনপ্রিয় হিজাবের ধরন আমিরা। দুই টুকরো কাপড় দিয়ে কোনো পিনের সাহায্য ছাড়াই অনায়াসে এভাবে হিজাব করা যায়। যারা নতুন বা পিন ব্যবহার করতেন পারে না তারা অনায়াসেই পরতে পারে।
ইসার্প : তুরস্কের নারীরা তাদের নিজস্ব ধরনে হিজাব পরেন। এটি ইসার্প নামে পরিচিত। সিল্কের কাপড়ের তৈরি এই হিজাব মাথা ও গলায় পেঁচিয়ে পরতে হয়। এটি বেশ সুন্দর দেখায়। এগুলো ছাড়াও নারীরা বিভিন্নভাবে পারেন। সাধারণত আমাদের দেশে শাড়ি, সালোয়ার কামিজ বা জিন্স, টপসের সঙ্গেও পরেন।

ছবি: হিজাব ওরনা স্টাইল

যারা নিত্যনতুন হিজাব স্টাইল পছন্দ করেন, হিজাবের মাধ্যমে এই সিজনকেও উপস্থাপন করতে পারেন। হিজাবে প্রকৃতির মাঝে আরও আকর্ষণীয় হয়ে উঠতে পারেন। হিজাব স্টাইলের জন্য মানানসই জুতা পরা যেতে পারে। পছন্দমতো যেকোনো রঙের মানানসই হ্যান্ডব্যাগ নেওয়া যেতে পারে। হিজাবের সঙ্গে হালকা সাজেও ফুটে উঠতে পারে মোহনীয় রূপ।
যেখানে হিজাব পাওয়া যাবে
সবচেয়ে ভালো হিজাব পাওয়া যায়া রাজধানীর চাঁদনী চক, নিউমার্কেট, বায়াতুল মোকাররম মসজিদ, বসুন্ধরা মার্কেট, মগবাজার বোরখার মার্কেট। এ ছাড়া এখন সব শপিংমলগুলোতেই পাওয়া যায়।
হিজাবের দরদাম
কাপড়-ডিজাইন ভেদে দাম একেক টার একেক রকম। ১০০ থেকে শুরু করে ২৫০০ টাকা দামের হিজাব পাওয়া যায়। কিন্তু দরদাম করে কেনাই ভালো। তা ছাড়া রেডি হিজাব পাওয়া যায়। এসবের দাম ৪০০-১২০০। ক্রিংকেল, মালয়েশিয়া জর্জেট থেকে শুরু করে বিভিন্ন ধরনের হিজাব পেয়ে যাবেন ১৫০ থেকে ২০০ টাকায়। তবে জর্জেটটা বেশি জনপ্রিয় তরুণীদের মাঝে। এগুলো ব্যবহারে আরামদায়ক। প্রয়োজনে সৌন্দর্য বৃদ্ধির জন্য সঙ্গে হিজাব পিন, ব্রুজ কিনে নিতে পারেন। এগুলোর দামও বেশি না ৩০ থেকে ২০০ টাকার মধ্যে পেয়ে যাবেন।
হিজাব পরার সাবধানতা
প্রতিদিন পরার কারণে হিজাব ঘেমে দুর্গন্ধ হতে পারে। তাই নিয়মিত শ্যাম্পু বা লিকুইড ওয়াশিং পাওডার দিয়ে ওয়াশ করলে ভালো হয়। তবে ওয়াশিং মেশিন এড়িয়ে যাওয়া ভালো। এ ছাড়া নারীরা হিজাবের সঙ্গে পিন ব্যবহার করার সময় বিশেষ সতর্ক হতে পারেন। কারণ সুচের মতো ধারালো পিনের আঘাত যেন কোথাও না লাগে। আর পাতলা কাপড় হলে হিজাব পিনে ছিঁড়ে যেতে পারে। তাই সেইফটি পিন ব্যবহার করলে মাথায় একটু কাগজ লাগিয়ে নেবেন তাহলে ছেঁড়ার আশঙ্কা কম থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও খবর...

ফেসবুকে আমরা

English version»